ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

‘বাংলাদেশ সোমালিয়া কিংবা ইথিওপিয়া নয় ,যে নির্বাচন করতে জাতিসংঘের সহায়তা লাগবে’

বাংলাদেশ সরকার চাইলে আগামী জাতীয় নির্বাচনে জাতিসংঘ সহায়তা করতে চায় বলে গত রবিবার জানিয়েছেন ঢাকাস্থ সংস্থাটির আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো। এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ সোমালিয়া কিংবা ইথিওপিয়া নয় যে, এখানে নির্বাচন করতে জাতিসংঘের সহায়তা লাগবে। সোমবার (২০ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


তথ্যমন্ত্রী বলেন, নির্বাচনের এখনো অনেক দিন বাকি। বাংলাদেশের নির্বাচন কমিশন অত্যন্ত শক্তিশালী। নির্বাচন অনুষ্ঠানের জন্য কারও সহযোগিতা দরকার আছে বলে আমি মনে করি না। কারণ ইতোপূর্বে আমাদের নির্বাচন কমিশন অত্যন্ত সুষ্ঠু ও স্বচ্ছভাবে অনেক নির্বাচন করেছে। বাংলাদেশ সোমালিয়া কিংবা ইথিওপিয়া নয় যে, এখানে নির্বাচন করতে জাতিসংঘের সহায়তা লাগবে।


হাছান মাহমুদ বলেন, তবে সেখানে যদি পর্যবেক্ষণ কিংবা পর্যবেক্ষকের বিষয়, সেটি ভিন্ন। কিন্তু নির্বাচন অনুষ্ঠানে কমিশনের সহায়তা লাগবে বিষয়টি অবশ্যই তা নয়।


বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের বিষয়ে তিনি বলেন, সরকার যে কারও ব্যাংক হিসাব তলব করতে পারে। এমপিদের ব্যাংক হিসাব তলব হয়, সরকারি কর্মচারী ও বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতাদেরও ব্যাংক হিসাব ইতোপূর্বে তলব হয়েছে। ব্যাংক হিসাব চাওয়াটা দোষের নয়।


তিনি বলেন, আমি মনে করি স্বচ্ছ থাকলে, কারও উদ্বিগ্ন হাওয়ার কারণ নেই। ব্যাংক হিসাব চাওয়ার পর এটি যখন প্রকাশিত হবে। যখন এর স্বচ্ছতা বেরিয়ে আসবে। তখন তো তারা যে অত্যন্ত স্বচ্ছ, সেটিই মানুষের সামনে উপস্থাপিত হবে। এতে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ আছে বলে আমি মনে করি না।


বিটিআরসি আইপি টিভি বন্ধ করছে। তবে ইউটিউবভিত্তিক নিউজ চ্যানেলের বিষয়ে সরকার কী উদ্যোগ নিচ্ছে- এ বিষয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়ার দায়িত্ব হচ্ছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের। কিন্তু তারা ডোমেইন বরাদ্দ পায় বিটিআরসির কাছ থেকে। ডোমেইন বরাদ্দ তারা কিভাবে পেলো- সেটি হচ্ছে প্রশ্ন। আমি মনে করি, কাউকে ডোমেইন বরাদ্দ দেওয়ার আগে এখন থেকে অত্যন্ত সতর্ক হতে হবে।

ads

Our Facebook Page